চট্টগ্রামবৃহস্পতিবার , ১৬ জুলাই ২০২০
  1. অগ্নিকাণ্ড
  2. অজ্ঞাত
  3. অনশন
  4. অন্যরকম
  5. অপরাধ
  6. অপহরণ
  7. অবৈধ
  8. অভিনন্দন
  9. অর্থনীতি
  10. অসহায় দরিদ্র
  11. আইন বিচার
  12. আইন শৃঙ্খলা
  13. আতঙ্ক
  14. আত্মহত্যা
  15. আন্তর্জাতিক
আজকের সর্বশেষ সবখবর

দেশে বিচারাধীন মামলা পৌনে ৩৭ লাখ

deshbarta news
জুলাই ১৬, ২০২০ ১০:৪৩ অপরাহ্ণ
Link Copied!

উচ্চ ও অধস্তন আদালতে দেওয়ানি ও ফৌজদারি বিচারাধীন মামলা ৩৬ লাখ ৮৪ হাজার ৭২৮। এর মধ্যে সুপ্রিম কোর্টে বিচারাধীন মামলা পাঁচ লাখ ১২ হাজার। ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত মামলার তথ্যের ভিত্তিতে সুপ্রিম কোর্টের তৈরি করা এক পরিসংখ্যানে এটি জানা গেছে।
বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের মুখপাত্র ও হাইকোর্ট বিভাগের বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান এ পরিসংখ্যানটি প্রকাশ করেন।

এতে বলা হয়, সুপ্রিম কোর্টের আপিল বিভাগে ২৩ হাজার ৬১৭ মামলা বিচারাধীন। এর মধ্যে দেওয়ানি মামলা ১৫ হাজার ৫৩৩ এবং ফৌজদারি মামলা ৭ হাজার ৮৯৮। এ ছাড়া সর্বোচ্চ আদালতে ১৮৬টি কনটেম্পট পিটিশনও রয়েছে। এদিকে হাইকোর্ট বিভাগে বিচারাধীন মামলার সংখ্যা চার লাখ ৮৯ হাজার ৬৮। এর মধ্যে দেওয়ানি ৯৭ হাজার ৬১৬ ও দুই লাখ ৯২ হাজার ৪২৯ ফৌজদারি মামলা রয়েছে। এ ছাড়া ৮৭ হাজার ৮৫৩ রিট পিটিশন মামলা এবং অন্যান্য ১১ হাজার ১৭০টি।

পরিসংখ্যান অনুযায়ী, গত বছরের ডিসেম্বর পর্যন্ত অধস্তন আদালতে ৩১ লাখ ৭২ হাজার ৪৩টি মামলা বিচারাধীন। এর মধ্যে ১৩ লাখ ৬৫ হাজার ৬৭৮ দেওয়ানি মামলা এবং ১৮ লাখ ৬ হাজার ৩৬৫ ফৌজদারি মামলা বিচারাধীন। উচ্চ ও অধস্তন আদালত মিলিয়ে বিচারাধীন দেওয়ানি মামলার সংখ্যা ১৪ লাখ ৭৮ হাজার ৮২৭।

একই সঙ্গে বিচারাধীন ফৌজদারি মামলার সংখ্যা ২১ লাখ ৬ হাজার ৬৯২টি এবংঅন্যান্য মামলার সংখ্যা ৯৯ হাজার ২০৯টি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।