চট্টগ্রামশনিবার , ১৮ জুলাই ২০২০
  1. অগ্নিকাণ্ড
  2. অজ্ঞাত
  3. অনশন
  4. অন্যরকম
  5. অপরাধ
  6. অপহরণ
  7. অবৈধ
  8. অভিনন্দন
  9. অর্থনীতি
  10. অসহায় দরিদ্র
  11. আইন বিচার
  12. আইন শৃঙ্খলা
  13. আতঙ্ক
  14. আত্মহত্যা
  15. আন্তর্জাতিক
আজকের সর্বশেষ সবখবর

বাংলা একাডেমির সভাপতি হলেন শামসুজ্জামান খান

deshbarta news
জুলাই ১৮, ২০২০ ১০:১৫ অপরাহ্ণ
Link Copied!

 

বাংলা একাডেমির সভাপতি হিসেবে নিয়োগ পেয়েছেন  আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফোকলোরবিদ, সাহিত্যিক ও গবেষক শামসুজ্জামান খান। আজ রবিবার সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় এ সংক্রান্ত আদেশ জারি করেছে। এদিন দুপুরে বাংলা একাডেমির বর্তমান মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী দেশ রূপান্তরকে এই তথ্য নিশ্চিত করেছেন।

তিন বছর সভাপতির দায়িত্ব পালন করবেন শামসুজ্জামান খান।

সভাপতির দায়িত্ব এবং অন্যান্য কার্যাবলি ‘বাংলা একাডেমি আইন-২০১৩’ অনুযায়ী নিয়ন্ত্রিত হবে।

এদিকে সভাপতি হিসেবে নিয়োগের বিষয়টি ফোনের মাধ্যমে জেনেছেন, তবে আদেশের চিঠি হাতে পৌঁছায়নি বলে জানিয়েছেন শামসুজ্জামান খান। দেশ রূপান্তরকে তিনি বলেন, ‘সভাপতি হিসেবে নিয়োগের বিষয়টি ফোনে জেনেছি। চিঠির কপি আমার কাছে পাঠানো হয়েছে। এটি এখনো হাতে আসেনি। সম্ভবত তিন বছরের জন্য নিয়োগ দেওয়া হয়েছে। চিঠি হাতে আসার পর বিস্তারিত বলতে পারবো। ’

এর আগে ২০১২ সাল থেকে বাংলা একাডেমির সভাপতির দায়িত্ব পালন করেছেন ড. আনিসুজ্জামান। সবশেষ ২৯ জানুয়ারি ২০২০ থেকে ২৮ জানুয়ারি ২০২৩ সাল পর্যন্ত তিন বছর সভাপতি হিসেবে দায়িত্ব পালনের জন্য নিয়োগ পেয়েছিলেন আনিসুজ্জামান।

গত ১৪ মে আনিসুজ্জামান প্রয়াত হন।

সদ্য প্রয়াত আনিসুজ্জামানের স্থলাভিষিক্ত করা হয়েছে শামসুজ্জামান খানকে। এর আগে ১০ বছর শামসুজ্জামান খান বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

দেশ রূপান্তরকে শামসুজ্জামান খান বলেন, ‘আমি বাংলা একাডেমির মহাপরিচালক থাকাকালীন আনিসুজ্জামান স্যারের সঙ্গে ৯ বছর কাজ করার সুযোগ হয়েছে। তাকে শ্রদ্ধার সাথে স্মরণ করছি। ’

সভাপতি হিসেবে বাংলা একাডেমির কর্মকাণ্ডকে এগিয়ে নিতে সব রকম সহযোগিতা করার কথা জানান তিনি। শামসুজ্জামান খান বলেন, ‘সভাপতি হিসেবে চেষ্টা করবো আমাদের সকলের প্রতিষ্ঠান বাংলা একাডেমির কর্মকাণ্ড যেন আরো সৃজনমুখর হয়ে সামনের দিকে এগিয়ে যায়। ’

অধ্যাপক শামসুজ্জামানের জন্ম মানিকগঞ্জ জেলায় ১৯৪০ সালে। তিনি রাষ্ট্রীয় সর্বোচ্চ স্বাধীনতা পদক এবং একুশে পদক পেয়েছেন। ১৯৯৭ থেকে ২০০১ সাল পর্যন্ত বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি বাংলাদেশ শিল্পকলা একাডেমি-এর মহাপরিচালক হিসেবেও কাজ করেছেন। ২০১৯ সালে তিন বছরের জন্য বাংলাদেশ জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি নির্বাচিত হয়েছেন তিনি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।